Dear visitor, welcome to homeoremedybd health related personal blog. Take the homeopathy medicines with the advice of a registered doctor - thank you.

কিভাবে সহজে মেটেরিয়া মেডিকা পড়বেন - Homeo Remedy Blog.

Header Ads

" />

কিভাবে সহজে মেটেরিয়া মেডিকা পড়বেন

 

কিভাবে সহজে মেটেরিয়া মেডিকা পড়বেন

কিভাবে সহজে মেটেরিয়া মেডিকা পড়বেন (আমি যেভাবে পড়ি )

একদম প্রথম, দুইটি মেটেরিয়া মেডিকা নিন সাথে একটা নোটবুক/খাতা

(১) হোমিওপ্যাথিক পকেট মেটিরিয়া মেডিকা - ডাঃ রাধারমন বিশ্বাস ও

(২) ঔষধ পরিচয় - ডাঃ নরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ।

এবার এই বই থেকে যে মেডিসিন পড়বেন তা বের করুন ।

১ নং বইতে পাবেন প্রদর্শক লক্ষন আর ২ নং বইয়ে পাবেন ঔষধ নিয়ে প্রথম দ্বিতীয় তৃতীয় এভাবে কথা (যা ওষুধের প্রধান লক্ষন ) । এই প্রদর্শক ও কথা গুলো লিখে ফেলুন আপনার নোটবুকে । দেখুন একটা ওষুধের মূল লক্ষন গুলো আপনি পেয়ে গেছেন । হয়তো ৪/৫ টি মূল কথা থাকবে যা দিয়ে আপনি ঐ ওষুধকে চিনতে পারবেন । এই মূল লক্ষন ( ৪/৫ টি ) মুখস্ত করে ফেলুন । এবার এই বই দুটি ৩/৪ বার বুজে বুজে পড়ুন ( মুখস্ত না ) , এর ফলে আপনার মুখস্ত করা লক্ষনের ব্যাখ্যা বুজতে পারবেন । ১ ম কাজ শেষ ।

এবার ২ য় কাজ । আরেকটি বই আপনার লাগবে এখন, নামঃ রোগী পর্যবেক্ষন , লেখকঃ ডাঃ এ আলী । যে ওষুধ প্রথম আগের দুইটা বই থেকে পড়ছেন এবার সেই ওষুধটি এই বই থেকে বের করুন এবং ভালো করে পড়ুন ৩/৪ বার ( মুখস্ত না ) , এতে আপনার প্রাক্টিক্যাল একটা ধারনা এসে যাবে ।

আপনি একটা ওষুধের বেশ ভালো ধারনা পেলেন এবং রোগীদের ক্ষেত্রে কিভাবে প্রয়োগ করবেন তার প্রাক্টিক্যাল ধারনাও পেয়ে গেলেন রোগী পর্যবেক্ষন বইটা থেকে । আপনার প্রাইমারি লেভেল শেষ এবার সেকেন্ডারি লেভেলে যাবো আমরা ।

ভালো লেখকের একটা কম্পারেটিভ মেটিরিয়া মেডিকা নিন । কারন আপনি যে ওষুধের লক্ষন মুখস্ত করেছিলেন দেখা যাবে একই রকম লক্ষন আরো কিছু ওষুধে আছে যাতে আপনি মেডিসিন ঠিকভাবে সিলেক্ট করতে পারেন ও লক্ষনের তুলনা করা পারেন সে জন্য তুলনা মুলক বা কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা লাগবে । এখানে যে লেখক হোক সমস্যা নাই , হাতের কাছে ডাঃ আবু হোসেন সরকারের ' হোমিও কম্পারেটিভ মেটেরিয়া মেডিকা ' থাকলেও হবে । এই মেটেরিয়া মেডিকা থেকে আগের ওষুধ বের করে দেখুন আপনার পড়া লক্ষন গুলো পাবেন আরো পাবেন এই লক্ষন আর কোন ওষুধে আছে এবং আপনি অন্য ওষুধ কিভাবে চিহ্নিত করবেন ।

চলার মত জানা আপনার হয়ে গেছে । আরেকটা মেডিসিন আবার আগের নিয়মে পড়ুন ।

জানার শেষ নাই, আরো জানতে ভালো ভালো যত লেখক পান তাদের লেখা মেটেরিয়া মেডিকা গিলতে থাকুন । প্রতিদিন পড়া চালিয়ে যান ।

সবসময় হাতের কাছে রাখুন, ছোটোর মধ্যে এলেনের কিনোটস আর মহিমারন্জন মুখোপাধ্যায়ের ঔষধের চারিত্রিক বৈশিষ্ট্য। একটু বড়র মধ্যে রাখুন কেন্টের ও বোরিকের মেটেরিয়া মেডিকা ।

 

-----------------------------------

আরও পড়ুন-

 

হোমিওপ্যাথি ঔষধ  যেভাবে কিনবেন:

-----------------------------------

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

 

collected from Md. Faijul Huq

No comments

Powered by Blogger.